Sunday, September 11, 2011

সিডি, ডিভিডি বা যে কোন ফাইল ফোল্ডার ISO তে রুপান্তর করুন নিমিষে।

অনেকে কিভাবে ISO ফাইল তৈরি করবেন চিন্থায় পড়ে যান। আর কোন চিন্থা নেই, আপনাদের জন্য নিয়ে এসেছি ISO ফাইল তৈরি করার কার্যকরী সফটওয়্যার, যা নিমিষেই যে কোন ফাইল, ফোল্ডার, সিডি ও ডিভিডি র ফাইলকে ISO ফাইলে রুপান্তর করতে সক্ষম। এজন্য আপনাকে প্রথমে এই লিংক থেকে মাত্র ৫.৮ মেগাবাইটের সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করতে হবে। এটি কিভাবে কাজ করে  দেখে নেয়া যাক। ইন্সটল শেষে সফটওয়্যারটি রান করান নিচের চিত্রের মত পাবেন।
এখানে আপনি যে ফাইল, ফোল্ডার বা সিডি, ডিভিডি র ফাইলকে ISO ফাইলে রুপান্তর করতে চান তা ব্রাউজ করে দেখিয়ে দিন এবং Choose ISO তে ক্লিক করে ISO ফাইলটির নাম দিন ও কোথায় রাখবেন তা দেখিয়ে দিন। এর পর Make ISO তে ক্লিক করুন। দেখুন কিছুক্ষনের মধ্যেই আপনার কাংখিত ISO ফাইল তৈরি হয়ে গেছে। এবার চলুন দেখি ISO ফাইলকে কিভাবে Extract করা যায়। File Extract/Convert to ISO তে ক্লিক করুন নিচের চিত্রের মত আসবে।

আপনি যে ISO ইমেজ ফাইলকে Extract করতে চান তা Open image এ ক্লিক করে সিলেক্ট করুন এবং Select folder এ ক্লিক করে কোথায় ফাইলটিকে রাখবেন তা নির্ধারণ করুন। Extract এ ক্লিক করলেই ISO ফাইলটি Extract হয়ে যাবে।
বন্ধুরা আপনি যদি আপনার তৈরি কৃত ISO ফাইলকে সিডি,ডিভিডি অথবা পেন ড্রাইভ এ বুটেবল হিসেবে তৈরি করতে চান তবে Active@ ISO Burner  দিয়ে করে নিতে পারেন। এজন্য আপনাকে এই লিংক থেকে Active@ ISO Burner ডাউনলোড করে নিয়ে তা দিয়ে করতে হবে।
তাহলে বন্ধুরা আপনাদের  ISO ফাইল তৈরি ও তা Extract করা জানা হলো। আজ এ পর্যন্ত। ভাল লাগলে কমেন্ট করতে ভুলবেন না। আমাদের সাথে থাকুন, পিসি হেল্পলাইন বিডির সাথে থাকুন, নিজে জানুন অন্যকে জানান।

No comments:

Post a Comment