Friday, August 12, 2011

ছোট একটি সফট দ্বারা আপনার কম্পিউটারের যে কোন প্রোগ্রাম ব্লক করে রাখতে পারেন

জ আপনাদের সামনে একটি মজার সফটওয়্যারের টিপস নিয়ে এসেছি। কেন বলছি? আপনারা যারা কম্পিউটার ব্যবহার করেন তারা অনেক সময় ভাবেন যে আপনার কম্পিউটারে কে কখন বসে ওপেন করে আপনার ইন্সটল করা বিভিন্ন প্রোগ্রামে ঢুকে আপনার বিরক্তির উপকরণের সৃষ্টি করবে। না চিন্তা নেই আর। আপনি আপনার কম্পিউটারের বিভিন্ন প্রোগ্রাম AppLocker সফটের দ্বারা বন্ধ করে রাখতে পারেন। আবার আপনার ইচ্ছানুযায়ী খুলতে পারেন। এই কৌশলটি Windows 2000, XP, 2003,7 এবং 2008 এর মত উইন্ডোজ সংস্করণে প্রায় সবটাতেই কাজ হবে।  
এজন্য আপনাকে AppLocker নামের সফটওয়্যারটি মাত্র 996 KB এখান থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে। এটি জিপ ফাইল, জিপকে আন জিপ করলে সেটআপ ফাইল সহ ইংরেজীতে একটি ইউজার গাইড পাবেন পিডিএফ ফাইল আকারে।
ইন্সটল শেষে ডেস্কটপ আইকন থেকে এর উপর ডাবল ক্লিক করলে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, ইন্টারনেট এক্সপ্লোরার এবং আরো অনেক কম্পিউটার সফটওয়্যার প্রোগ্রাম তালিকা প্রদর্শন করবে।

এখন আপনি যে প্রোগ্রামটি অন্য আর কাউকে ব্যবহার করতে দিতে চান না তার উপর টিক চিহ্ন দিন এবং save করুন। উদাহরণস্বরূপ, যদি আপনি ইন্টারনেট এক্সপ্লোরার ব্লক করতে চান তাহলে Internet Explorer এর উপর টিক চিহ্ন দিন এবং save ও ক্লোজ  করুন। এখন আপনি পরীক্ষা করার জন্য Internet Explorer ওপেন করার চেষ্টা করুন দেখুন ওপেন না হয়ে নিম্নলিখিত বার্তা আসছে-

আপনি এতে আরও অন্য প্রোগ্রাম ব্লক করে রাখতে পারেন। এ জন্য আপনাকে Configure এ ক্লিক করতে হবে এবং নিচের চিত্রের মত উইন্ডো আসবে caption বক্সে আপনি যে প্রোগ্রামটি যোগ করতে চান তা লিখুন executable file name (exe) বক্সে exe ফাইলটির নাম লিখে Add এ ক্লিক করুন নিচের চিত্রে ফায়ারফক্স দেখানো হয়েছে। এবার Ok করুন। আপনি যে প্রোগ্রামটি যোগ করলেন এবার তাতে টিক চিহ্ন দিন দেখুন এটিও ব্লক হয়ে গেছে।

আপনি নিজে প্রোগ্রাম গুলি ওপেন করতে চাইলে যে প্রোগ্রাম গুলি ব্লক করা হয়েছে তা থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন এবং save করুন, দেখুন সব প্রোগ্রাম গুলি আবার সুন্দর ভাবে ওপেন হচ্ছে। আবার ব্লক করতে চাইলে পূর্বের নিয়ম অনুসরণ করুন।

No comments:

Post a Comment